উস্তাদ নুমান আলী খানের সংক্ষিপ্ত পরিচিতি


11896007_965563393508038_1586919877442662356_n

উস্তাদ নুমান আলী খান একজন মুসলিম দা’ঈ। কুর’আন এর জ্ঞানে তার অসাধারণ গভীরতা এবং সুন্দর উপস্থাপনা-শৈলীর কারণে সমগ্র বিশ্বের তরুণ প্রজন্মের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তিত্ব। বাংলা ভাষাভাষী অসংখ্য ইসলাম অনুরাগী তরুণ-তরুণী তাঁর অসাধারণ আলোচনা থেকে উপকৃত হচ্ছেন নিয়মিত। উস্তাদ নুমান আলী খান যুক্তরাষ্ট্রে অবস্থিত বাইয়্যিনাহ ইনস্টিটিউট  নামক একটি আরবি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং সিইও।

উস্তাদ নুমানের শিক্ষাজীবন শুরু হয় সৌদি আরবের রাজধানী রিয়াদে। যেখানে তিনি তাঁর প্রাথমিক পর্যায়ের শিক্ষা সম্পন্ন করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রে চলে আসেন। প্রাথমিক জীবনে তিনি এতটা ধার্মিক ছিলেন না। এমনকি কলেজে তিনি ফিলোসফি ক্লাস নেওয়ার পর তিনি ২ বছরনাস্তিক ছিলেন। এর পর এক ভাই এর গভীর সাধনার পর তিনি ইসলামের পথে আসেন। এর পর তিনি আরবী ভাষার উপর আকৃষ্ট হন। তিনি আরবি ব্যাকরণ শিখেন পাকিস্তানে। সেখানে তিনি ১৯৯৩ সালে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত পরীক্ষায় মেধাতালিকায় প্রথম ১০ জনের মধ্যে স্থান অর্জন করেন। কিন্তু আরবিতে তাঁর গভীর পড়াশোনা শুরু হয় ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রে ডক্টর আব্দুস সামি এর তত্বাবধানে। ডক্টর আব্দুস সামি পাকিস্তানের ফয়সালাবাদের কুর’আন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ যিনি সময়ে সময়ে যুক্তরাষ্ট্রে যেতেন আরবি শিক্ষা এবং কুর’আন এর তাফসীরের উপরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখতে। তাঁর অধীনে পড়াশোনায় নুমান আলী খান আরবি ভাষা ও ব্যাকরণের উপরে তীক্ষ্ণ এবং গভীর জ্ঞান অর্জন করেন। তিনি পরবর্তীতে ডক্টর আব্দুস সামির কাছে আরো উপকৃত হন তাঁর সম্পূর্ণ শিক্ষাদান পদ্ধতিকে আত্মস্থ করে। তিনি ডক্টর সামির করা কাজগুলোকে ইংরেজিতে অনুবাদ করেন তাঁর নিজের ছাত্রদের উপকারের জন্য। তার আরেকজন গুরুত্বপূর্ণ শিক্ষন হল ডাঃ ফাদেল আল সামারাই।

উস্তাদ নুমান ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে আধুনিক এবং ক্লাসিক্যাল আরবি শিক্ষাদান শুরু করেন। ২০০৬ সাল পর্যন্ত ৭ বছর ধরে নুমান আলী খান নাসাউ কমিউনিটি কলেজে মডার্ন শিক্ষকতা করেন। সেখানে তিনি “মডার্ন স্ট্যান্ডার্ড অ্যান্ড ক্লাসিক্যাল অ্যারাবিক” শেখান দেশজুড়ে। তিনি মূলত তার দাওয়াহ প্রচার করে থাকেন ভিডিও বক্তৃতার মাধ্যমে। বর্তমানে তিনি Bayyinah Institute এর সিইও হিসেবে ফুল টাইম সময় দেন। তার অধীনে ৪৩ জনের অধিক কর্মকর্তা রয়েছেন। তার প্রজেক্ট Bayyinah.tv তে তার ২০০ ঘন্টার উপর লেকচার রয়েছে আরবি শিক্ষা, কুর’আন কভার টু কভার, হিজাব সিরিজ, সেইম সিরিজ সহ অনেক। তার পরবর্তী প্রজেক্ট হল Bayyinah Studio তৈরি করা যেখানে টক-শো, নাটক ইত্যাদি প্রস্তুত হবে।

উনার বিভিন্ন লেকচারের বাংলা অনুবাদ পড়তে বা দেখতে এই সাইট ভিজিট করুন

http://www.nakbangla.com/

Advertisements

About সম্পাদক

সম্পাদক - ইসলামের আলো
This entry was posted in আদর্শ মুসলিম ব্যক্তিত্ব, সংগৃহিত and tagged , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s