সন্ত্রাসের ইসলাম তালাকের কোরান


শেখ ফরিদ আলম

সালটা ২০১৩ । ফেব্রুয়ারী মাসের শেষের দিক । ঠান্ডা যাওয়ার প্রস্তুতি নিচ্ছে । সেই সময় ইসলামপুর হাই স্কুল মাঠে বই মেলা চলছিল । ১৮ ‘তম জেলা বইমেলা । নিউ ইন্ডিয়া বুক ডিপো নামে একটা বইয়ের দোকানে দেখলাম সব রেয়্যার বইয়ের কালেকশান । পুরোনো বই বেশির ভাগ । ছেড়া, ময়লা ধরা, প্রচ্ছদ ছাড়া বই বেশির ভাগ । তারপরেও আগ্রহ হল । কারন অনেক এমন বই পেয়ে যেতে পারি যেগুলো এখন আর পাওয়ায় যায়না । হয়ত ব্যান হওয়া বইও পেয়ে যেতে পারি । সেই উদ্দেশ্যেই ঢুকে পড়লাম আর অনেকক্ষন হাতড়ে খোঁজ পেলাম এই বইটার ।

   বইয়ের এবং লেখকের নাম দুটোই খুব ইন্টারেস্টিং লাগল । বিতর্কিতও । বইয়ের নাম সন্ত্রাসের ইসলাম তালাকের কোরান । আর লেখকের নাম মালেক তসলিম রুশীদ । নামটা থেকে কেন জানি তসলিম নাসরিন আর সলমন রুশদীর গন্ধ আসছে । যাইহোক, বইটা হাতে নিয়েই সোজা সূচিপত্রে চলে গেলাম । সূচিপত্র দেখে তো চক্ষু চড়কগাছ । এ তো ভয়ানক বই । সূচি পড়ে মনে হচ্ছিল তখনই শুরু করে ফেলি পড়তে । ফাটাফাট কিনে ফেললাম ।

     বইটির চারটি অধ্যায় । প্রথম অধ্যায় ‘প্রচলিত চর্চা’ । এই অধ্যায়ে মুসলিমদের বিরুদ্ধে যত অভিযোগ, সমালোচনা এবং প্রচলিত ধারণা আছে তা উল্লেখ করা হয়েছি অনেক অনেক বইয়ের এবং খবরের উদ্ধৃতি দিয়ে । বিশেষ করে আনন্দবাজার এবং দেশ পত্রিকার উদ্ধৃতি দিয়ে । এর পরের অধ্যা্য ‘প্রতিক্রিয়া’ । এই অধ্যায়ে প্রচলিত চর্চার ফলে যেসব প্রতিক্রিয়া মুসলিমদের বিরুদ্ধে হয় তা নিয়ে আলোচনা করা হয়েছে । তৃতীয় অধ্যায়ে ‘যাচাই’ করা হয়েছে মুসলিমদের বিরুদ্ধে করা সমস্ত অভিযোগ, বই ও পত্র পত্রিকার সমস্ত সমালোচনা ও খবরের সত্যতা । চতুর্থ অধ্যায় ‘যাচাইয়ের পরে’ । যেখানে সিদ্ধান্ত গুলো দেওয়া হয়েছে ।

     বইটি খুবই তথ্য সমৃদ্ধ । বইটা লিখতে লেখককে কত পরিশ্রম করতে হয়েছে সেটা বোঝা যায় পাতাই পাতাই হাজার হাজার খবরের কাগজের ডেট সহ উদ্ধৃতি আর বিভিন্ন বইয়ের উদ্ধৃতি থেকে । প্রায় সব বাংলা খবরের কাগজের প্রকাশিত সংবাদ, সম্পাদকীয়, চিঠিপত্র ইত্যাদি সংকলিত হয়েছে বইটির পাতায় পাতায় ।

   বইটি খুব সুন্দর সহজ ভাষায় লেখা হয়েছে । এত তথ্য ও প্রমান নির্ভর যে, যে কেউ বইটির সাথে সহমত জ্ঞাপন করবেন । বইটি পড়লে মুসলিমদের সম্পর্কে অনেক ভুল ধারনা দূর হবে । সাথে মিডিয়া এবং রাজনীতির কারনে কিভাবে সাম্প্রদায়িকতার বিষ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে তাও বোঝা যাবে । মুসলিমদের সম্পর্কে বা ইসলাম সম্পর্কে ভুল ধারনা বা অভিযোগ গুলো যাচাই করে তার জবাব দেওয়া হয়েছে ।

বইটি পরে আর প্রকাশিত হয়েছে কিনা জানিনা । তবে কলকাতার আশেপাশে যারা আছেন লেখা প্রকাশনীতে খোঁজ নিয়ে দেখতে পারেন । বর্তমান পরিস্থিতে মুসলিমদের আকসার বিভিন্ন প্রশ্নের সন্মুখিন হতে হয় । যার উত্তর অনেকের পক্ষেই দেওয়া কঠিন হয়ে যাই । এ বই আপনার জ্ঞান বাড়াবে এবং অন্যদের ভুল ধারনা দূর করতে পারবেন । তাই অবশ্যই সংগ্রহ করার চেষ্টা করুন ।

 

বই পরিচিতিঃ

সন্ত্রাসের ইসলাম তালাকের কোরান

লেখক – মালেক তসলিম রুশীদ

পরিবেশক – লেখা প্রকাশনী

প্রথম প্রকাশ – জুন, ২০১০

পৃষ্ঠা – ৪৩২

মুল্য – ২০০ টাকা

পরিবেশকঃ লেখা প্রকাশনী; ৫৭ডি কলেজ স্ট্রিট, কলকাতা-৭৩; ফোন – ২২৪১ ৯৭১৮; মোবাইল – ৯৪৩৩২৮০৭২০

Advertisements

About সম্পাদক

সম্পাদক - ইসলামের আলো
This entry was posted in ইসলাম. Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s