পশ্চিমবঙ্গের অমুসলিমদের দাওয়াত পৌছানো….


পশ্চিমবঙ্গে মুসলিমদের সংখ্যা প্রায় পৌনে তিন কোটি। কিন্তু তিনটিও বৃহত পত্রিকা নাই। ইসলামী পত্রিকা তো নাইই, হাতে গোনা কটা আহলে হাদীস পত্রিকা, সরল পথ এবং আমাদের ইসলামের আলো (তবে এদের একটিও সারা রাজ্য জুড়ে বিস্তৃত নয়, ৩-৪ টি জেলায় এদের দবদবা)। এছাড়া অনিয়মিত কিছু পত্র-পত্রিকা আছে যেমন ইমাম, ইসলামী সংস্কৃতি ইত্যাদি। কিছু সাহিত্য পত্রিকা আছে মুসলিমদের দ্বারা পরিচালিত, তাতে ইসলাম নিয়েও কিছু লেখা থাকে। যেমন নতুন গতি, বুলবুল, মিযান…। দৈনিক কলম ছাড়া আর কোন খবরের কাগজ মুসলিমদের নাই। কলমও সারা রাজ্য জুড়ে তাদের পেপার পৌছাতে পারেনা।

আরেকটা ব্যপার হল আমাদের ইসলামী সাইটটাই ভারতের একমাত্র বাংলা ইসলামী সাইট। অনেক খুজেও কোন ভারতীয় ইসলামী সাইট খুজে পায়নি আমি। ইসলাম প্রচারে এতটাই পিছিয়ে পশ্চিমবঙ্গের মুসলিমরা। তবে জালসা হয় প্রচুর কিন্তু দাওয়াত দেওয়া বা অমুসলিমদের ইসলাম সম্পর্কে জানাতে মোটেই আগ্রহী নয় কেউ। আমরা আলহামদুলিল্লাহ দাওয়াতকেই সবথেকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। প্রত্যেকবার ইসলামের আলোকে অনেক অমুসলিমদের হাতে তুলে দেয়। এছাড়া অনেককেই বই, কুরান শরীফ বিভিন্ন ধরনের ক্যাসেটও দিয়ে থাকি। আর ইনশাল্লাহ কিছুদিনের মধ্যে আত্মপ্রকাশ করবে ইসলামপুর প্যাসিফিক স্যোসাইটি। যার মুল লক্ষ্যই মানবতা এবং শান্তির প্রচার করা (সমস্ত ধরনের অফিসিয়াল কাজই হয়েগেছে এখন শুধুই রেজিস্ট্রেশান নাম্বারের অপেক্ষায়)।

এখন পর্যন্ত সব থেকে ভালো কাজ করেছি (আলহামদুলিল্লাহ) ১২-১৮ ফেব্রুয়ারী উত্তর দিনাজপুর জেলা বইমেলায়। ৭ দিনে প্রায় ২ হাজার পত্রিকা, ৪-৫ হাজার লিফলেট, অসংখ্য বই, ক্যাসেট ও কুরান শরীফ বিতরন করেছি মুসলিম ও অমুসলিমদের মাঝে। চেষ্টা করেছিলাম অমুসলিমদেরকেই বেশি দেবার। এছাড়া জেলার গন্যমান্য সাহিত্যিক, সাংবাদিক, নেতা, ডাক্তার, শিক্ষক আরো অনেকের কাছেই পৌছানোর চেষ্টা করেছি। (আমার ফেসবুক ফটোসে অনেক ছবিও আছে বইমেলার দাওয়াতি কাজের। কেউ ইচ্ছে করলে দেখে আসতে পারেন।)

আবার সেইরকম সুযোগ পেয়ে খুবই আনন্দ লাগছে। ইনশাল্লাহ ইসলামপুর মেলায় সপ্তাহে দুদিন আমরাও স্টল করব। সেবারের থেকেও ভালো কাজ করার চেষ্টা করব। তবে সমস্যা হল আমরা যারা ইসলামের আলোর সাথে জড়িত তাদের বেশি ভাগই বেকার, স্টুডেন্ট অথবা অল্প কিছু আয় করি। বইমেলার সময় তাওহিদ এডুকেশনাল ট্রাস্ট –এর তরফ থেকে প্রচুর উর্দু, হিন্দি, বাংলা বই, ক্যাসেট এবং কুরান শরীফ দেওয়া হয়েছিল। এছাড়া কলকাতা বইমেলা থেকে তাফাজ্জুল ভাই প্রায় ৪-৫ হাজার লিফলেট এনেছিলেন। কিন্তু এবার আমাদের কাছে পত্রিকা ছাড়া কিছুই নেই। চেষ্টা করছি এদিক ওদিক থেকে কিছু জোগাড় করার। কাল মালদা যাবো ইনশাল্লাহ কিছু বই কিনে আনার জন্য। তাই কোন মুসলিম ভাই যদি আমাদের হেল্প করতে চান বই বা কুরান শরীফ দিয়ে অথবা টাকা দিয়ে তাহলে যোগাযোগ করতে পারেন।

 9932812909 (Farid) ; 9153186464 (Meraj)

 KAJI ANWAR SADDAT

STATE BANK OF INDIA

IFS CODE – SBIN0009728

A/C – 30494748540

Advertisements

About সম্পাদক

সম্পাদক - ইসলামের আলো
This entry was posted in দাওয়াত, ভারতীয় মুসলিম. Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s