তারিক রামাদান প্রবচনগুচ্ছ


লেখক- স্বপ্নচারী

মুল লেখা  এখানে

তারিক রামাদান আমার একজন মুগ্ধতার মানুষ। তার আলোচনাগুলো আমি মুগ্ধ হয়ে শুনি। ইসলামের জ্ঞান যখন দর্শনের সাথে মিশে যায়, তখন বুঝি আমার মতন তরুণ প্রজন্মের কাছে এমনই সুন্দর কারুকার্যময় মোহনীয় হয়ে ফিরে শব্দমালারা।

প্রফেসর রামাদানের সাথে পরিচয় আমার খুব বেশিদিনের নয়, দু’বছর হয়নি এখনো। আমি তার লেখা পড়ে যা অনুভব করি, তা খুবই অসাধারণ। ইসলামের বার্তার ব্যাপ্তি সামগ্রিক জীবন নিয়ে, যেখানে প্রতিটি বিশ্বাসের পাতায় পাতায় আছে যুক্তি, আছে কল্যাণ। প্রতিটি নিয়মের সাথে জুড়ে আছে আমাদের জীবনের পূর্ণাঙ্গ চিত্র। আর এই চিত্রকে অনুপ্রেরণার মাধ্যমে যিনি ছড়িয়ে দিতে পারেন বলে আমি বুঝেছি — তিনি তারিক রামাদান।

সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারী তারিক রামাদান অক্সফোর্ড ইউনিভার্সিটির কনটেমপোরারি ইসলামিক স্টাডিজের প্রফেসর। তিনি জেনেভা বিশ্ববিদ্যালয় থেকে এম এ করেছেন দর্শন এবং ফরাসি সাহিত্যে; ডক্টরেট করেছেন অ্যারাবিক এন্ড ইসলামিক স্টাডিজ এ ইউনিভার্সিটি অফ জেনেভা থেকে। প্রফেসর তারিক রামাদান কায়রোর আল আজহার ইউনিভার্সিটির স্কলারদের কাছ থেকে ক্লাসিক ইসলামিক স্কলারশিপে ওয়ান-অন-ওয়ান ইনটেনসিভ ট্রেনিং, ইজাজাহ নিয়েছেন। ২০০৪ সালের এপ্রিল মাসের টাইম ম্যাগাজিনের জরীপে বিশ্বের সেরা ১০০ জন বিজ্ঞানী এবং থিঙ্কারের তালিকায় তারিক রামাদান রয়েছেন।

প্রফেসর তারিক রামাদান বর্তমানে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইউরোপিয়ান থিঙ্ক ট্যাংক — ইউরোপিয়ান মুসলিম নেটওয়ার্ক (ইএমএন) এর প্রেসিডেন্ট হিসেবে কর্তব্য পালন করছেন। তার সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন এই লেখাটি। পশ্চিমের তরুণদের অনুপ্রেরণা এই ভিন্নমাত্রার ইসলামিক স্কলারের কিছু উদ্ধৃতি তথা প্রবচন উল্লেখ করছি এই লেখায়।

প্রবচনগুচ্ছ

“আধ্যাত্মিকতা অর্জনের ব্যাপারটাই হলো নিজের নফসের সাথে ক্রমাগত জিহাদ করা।”
— তারিক রামাদান

“আমি যতই জ্ঞান অর্জন করি, আমার বিশ্বাস ততই দৃঢ় হয়। আমি যতই শিখি, আমি ততই সুন্দর করে আল্লাহর ইবাদাত করতে পারি। কারণ, প্রকৃতপক্ষে সমস্ত জ্ঞানের মহাজ্ঞানী আল্লাহ। আমি জ্ঞানার্জনের মাধ্যমে যা করতে চাই তা হলো — তাঁর কাছে যাওয়া”
— তারিক রামাদান

[যুক্তরাস্ট্রের জয়তুনা কলেজে আমন্ত্রিত বক্তার বক্তব্যে একথা বলেন]

“আপনি আজকে যা করছেন তা হয়ত আমি পছন্দ করিনা, কিন্তু তাই বলে আমি আপনাকে ছোট করবো না। কারণ, আগামীকালের আপনি আপনি হয়ত আজকের আমার চাইতে ভালো হবেন”।
— তারিক রামাদান

“একটা কথা প্রচলিত আছে, যা রটে তার কিছু তো বটে। এটি একটি বাস্তব সত্য। কিন্তু একজনের খুঁজে দেখা উচিত যে রটনার ঘটনাটাতে কী ঘটেছে এবং কে সেটা ঘটিয়েছে।”
— তারিক রামাদান

[লেখক তার ‘What I believe’ গ্রন্থে লিখেছেন]

“অনেকে বলে থাকেন, আমি কোন রাজনীতি করিনা, রাজনীতি পছন্দ করিনা।
প্রকৃতপক্ষে, কোন রাজনীতি না করাও অন্য একটা রাজনীতির অংশ।”
— তারিক রামাদান

“প্রত্যেক মহান ব্যক্তির অন্তরালে একজন নারী থাকে না।
সে থাকে তার সাথে, সে থাকে তার পাশে, কিন্তু তার পিছনে নয়।”
— তারিক রামাদান

About সম্পাদক

সম্পাদক - ইসলামের আলো
This entry was posted in উপদেশ, সংগৃহিত. Bookmark the permalink.

মন্তব্য করুন

