মুসলিম জাহান


ব্রাজিলে একসাথে বহু লোকের ইসলাম গ্রহণ

পবিত্র রমজানে ব্রাজিলে একসাথে অনেক লোক ইসলাম গ্রহণ করেছে।বিশেষ করে রিও ডি জেনিরো ও সাও পাওলো শহরে ইসলাম গ্রহণের সংখ্যা বেশী । ব্রাজিলে মূলত পারানা , গয়েস , রিও ডি জেনিরো ও সাও পাওলো শহরে মুসলিমরা বসবাস করে। ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় বহু ইরাকি ব্রাজিলে গিয়ে বসবাস শুরু করে । এর বহু আগে থেকে ফিলিস্তিন হতে মুসলিমরা গিয়ে ব্রাজিলে বসবাস শুরু করে। এরপর ২০০১ সালে টুইন টাওয়ার ধ্বংসের পর ব্যাপকহারে মানুষ
ইসলাম গ্রহণ করে। এখন মূলত অমুসলিম দেশগুলোর মধ্যে ইসলাম গ্রহণে কয়েকটা শীর্ষ দেশের মধ্যে ব্রাজিল অন্যতম।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ওয়েন পারনেল ইসলাম গ্রহণ করেছেন

দক্ষিণ আফ্রিকার জাতীয় ক্রিকেট দলের সদস্য ওয়েন পারনেল ইসলাম গ্রহণ করেছেন। ২২ বছর বয়সী পারনেল বলেন, তিনি দীর্ঘ কয়েক বছর যাবত্ ইসলাম নিয়ে পড়াশুনা করেছেন এবং গত চার মাস আগে ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেন। এরই ধারাবাহিকতায় তিনি গত শুক্রবার ইসলাম গ্রহণ করেন। তিনি ইসলাম গ্রহণ করে তার নাম রাখেন ওয়ালি। পোর্ট এলিজাবেথে জন্ম নেয়া এই ক্রিকেটার ২০১০ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন। তিনি দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি
টেস্ট ও ১৯টি ওয়ানডে খেলেন। হাশিম আমলার পর তিনি বর্তমান দক্ষিণ আফ্রিকা দলে দ্বিতীয় মুসলিম খেলোয়াড়।

 মিসরে ইসলামী রাষ্ট্র গঠনের জন্য বিক্ষোভ

মিসরে আবারও বিক্ষোভ শুরু হয়েছে। এর আগে প্রেসিডেন্ট হুসনী মোবারকের পতনের জন্য তারা বিক্ষোভ করেছে । আবার সেই তাহরির স্কোয়ারে মিসরবাসী একত্রিত হয়েছে। এবার তাদের দাবি মিসরকে ইসলামী রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে হবে।
অন্তর্বর্তী সরকার মিসরে আগামী তিন মাসের মধ্যে নির্বাচনের ঘোষণা দিয়েছে। গত শুক্রবার তাহরির স্কোয়ারে লক্ষ লক্ষ জনতা ইসলামী রাষ্ট্র গঠনে বিক্ষোভ করে। মুসলিম ব্রাদারহুড এই বিক্ষোভের ডাক দিয়েছে এবং অন্য মুসলিম দলগুলোকে তারা সাথে নিয়ে বৃহত্তর ঐক্য করেছে।

 ইংল্যান্ডের কিছু জায়গায় শরিয়া আইন বলবতের চেষ্টা

এবার খোদ ইংল্যান্ডে শরিয়া এলাকা গঠন হতে যাচ্ছে বলে সে দেশের প্রভাবশালী পত্রিকা জানিয়েছে। তারা বিভিন্ন পোস্টার এবং লিফলেটের ছবি দিয়ে একটি প্রতিবেদন ছেপেছে, যেখানে ইংল্যান্ডের নির্দিষ্ট কিছু জায়গায় মদ , জুয়া ,ক্যাসিনো,
বার বন্ধ করার আহ্বান জানানো হয়েছে এবং নারীদের পর্দা মেনে চলার আহবান জানানো হয়েছে। পোস্টার ও লিফলেটে বলা হয়েছে, যারা সুন্দর জীবনযাপন করতে চায় তাদেরকে অবশ্যই ইসলামের ছায়াতলে আসতে হবে এই আহবান জানান।

 নাইজেরিয়ায় ইসলামী ব্যাংকিং চালু

নাইজেরিয়ায় ইসলামী ব্যাংকিং ব্যবস্থা চালু হয়েছে। সে দেশের আদালত কর্তৃক নির্দেশ পাওয়ার পর এই ব্যাংকিং ব্যবস্থা চালু হয়েছে। নাইজেরিয়ায় প্রায় ৭০ মিলিয়ন মুসলিম বসবাস করে । নাইজেরিয়ার অর্থনীতিতে তাদের অবদানকে গরুত্ব দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক ইসলামী ব্যাংকিং ব্যবস্থা চালু করেছে। এমনিতে নাইজেরিয়ায় ইসলামী শাসন কায়েম করার জন্য লড়াই করছে বিভিন্ন মুসলিম গোষ্ঠী। নাইজেরিয়ায় খ্রীষ্টান সমপ্রদায় এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি, বরং তারা নাইজেরিয়ায় ধর্মনিরপেক্ষ অবস্থা বজায় রাখার অনুরোধ করে, কিন্তুু তাদের এই অনুরোধে সাড়া না দিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইসলামী ব্যাংকিং ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেয়।

 বাদশাহ ফাহদ কুরআন কমপ্লেক্স : কুরআন মুদ্রণ, গবেষণা ও প্রচারের এক অনন্য কেন্দ্র

বিশ্বব্যাপী পবিত্র কুরআনের বিশুদ্ধ তেলাওয়াত, চর্চা ও অনুশীলন ছড়িয়ে দেয়ার এক মহৎ ব্রত নিয়ে সঊদী আরবের বাদশাহ ফাহদ ১৯৮৫ সালে ২,৫০,০০০ বর্গমিটার এলাকা জুড়ে মদীনায় এ কমপ্লেক্স প্রতিষ্ঠা করেন। এ পর্যন্ত এখান থেকে পৃথিবীর ৫০টি জীবন্ত ভাষায় কুরআনের অনুবাদ ও তাফসীর প্রকাশ করা হয়েছে। তন্মধ্যে এশীয় ভাষায় ২৪টি, ইউরোপীয় ভাষায় ১২টি ও আফ্রিকান ভাষায় ১৪টি। এখানে অনুবাদসহ ও অনুবাদবিহীন দু’ধরনের কুরআন মুদ্রণ ও বিতরণ করা হয়। প্রতিষ্ঠার পর থেকে এ প্রতিষ্ঠানটি ২০ কোটি কুরআন ছেপে বিশ্বব্যাপী বিনামূল্যে বিতরণ করেছে। অন্ধ ব্যক্তিরা যাতে কুরআন তেলাওয়াত করতে পারে সেজন্য প্রকাশ করেছে ‘ব্রেইল’ (Braille) পদ্ধতির সংস্করণ। এ প্রকল্পে বিশুদ্ধ তেলাওয়াতের অডিও ও ভিডিও ফর্মে কুরআনের সিডি, ডিভিডি তৈরী ও সরবরাহ করা হয়। পবিত্র কুরআন ছাড়াও এ পর্যন্ত এ কমপ্লেক্স থেকে তাফসীর, হাদীছ ও সীরাতুন্নবী বিষয়ক গ্রন্থ বেরিয়েছে ১৬০ প্রকার। এ কমপ্লেক্সের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৬ কোটি কপি গ্রন্থ। হজ্জ মন্ত্রণালয়ের তথ্যানুসারে প্রতিষ্ঠার পর থেকে ১৩,৬১,৪৫,৫৩৩ কপি কুরআন, ২৫,২০,৮৭৫ কপি ক্যাসেট, ২,৭৫,৯৭,৩৮৭ কপি অনুবাদ, ২,২০,০০০ কপি সীরাতুন্নবী, ৫০,৪৫,০০০ কপি অন্যান্য গ্রন্থ এ কমপ্লেক্স থেকে প্রকাশিত হয়েছে।

 সুত্রঃ দৈনিক ইত্তেফাক, আততাহরিক

(অক্টুবার’ ২০১১)

 

 

Advertisements

About সম্পাদক

সম্পাদক - ইসলামের আলো
This entry was posted in মুসলিম জাহান. Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s